সোমবার, এপ্রিল ২২, ২০২৪

অতিরিক্ত পেইন কিলার খেলে মহাবিপদ

সাংবাদিকের নাম

প্রকাশিত: ০৯ এপ্রিল, ২০২৪, ১২:৪৯ এএম

চিকিৎসকের পরামর্শ ছাড়াই প্রয়োজনে-অপ্রয়োজনে অনেকেই পেইন কিলার খেয়ে থাকেন। কিন্তু আপনি জানেন কি, অতিরিক্ত পেইন কিলার কিডনি ড্যামেজের পাশাপাশি শ্রবণশক্তিও কমিয়ে দেয়।

পেইনকিলারকে ওভার দ্য কাউন্টার ড্রাগ বলা হয়। অর্থাৎ ওষুধের দোকানে গিয়ে চাইলেই পাওয়া যায়। তাই মানুষও সেই সুযোগে চিকিৎসকের পরামর্শ না নিয়েই শুরু করে দিচ্ছেন এই ওষুধটি খাওয়া। এবার দীর্ঘদিন এমনটা হওয়ার ফলে শরীরে দেখা দিচ্ছে সমস্যা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক থাকতে হবে।

চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, মানুষের বয়স হলে একটু একটু করে শোনার ক্ষমতা কমে। তবে অনেক সময়ই দেখা যায়, পেইনকিলার খাওয়ার কারণে অনেক আগেই কানে দেখা দিচ্ছে সমস্যা। এমনকী কানে শোনার ক্ষমতাও অনেকটাই কমছে।

তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে পেইনকিলারের মধ্যে এমনকিছু টক্সিন থাকে যা কানের ভিতরে সমস্যা তৈরি করতে পারে। এভাবে একদিন দুইদিনে কোনও সমস্যা দেখা না দিলেও দীর্ঘকালে তৈরি হতে পারে জটিলতা।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের করা এই গবেষণা প্রকাশিত হয়েছে আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজিতে।

এই গবেষণায় বলা হচ্ছে, ব্যথা কমানোর ওষুধ কানের ককলিয়ারে সমস্যা তৈরি করতে পারে। এক্ষেত্রে আইবুপ্রোফেন জাতীয় ওষুধ ককলিয়ারে রক্ত চলাচল কমিয়ে ফেলতে পারে। এই কারণে কানের কোষ মারা যাওয়ার আশঙ্কা তৈরি হয়।